ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সুযোগ পেলে নারীরাও স্বাবলম্বী হতে পারে: শিরীন শারমিন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ২৬ মে ২০১৮

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুযোগ পেলে দক্ষ নারী নিজেই নিজের কর্মক্ষেত্র তৈরী করতে পারে এবং স্বাবলম্বী হতে পারে।

শনিবার রংপুর-৬ (পীরগঞ্জ) নিজ নির্বাচনী এলাকায় উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত ‘অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প (৩য় প্রকল্প)’-এর প্রশিক্ষণার্থীদের মাঝে ভাতা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে স্পিকার বলেন, প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নারীদেরকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। সকলস্তরের নারীকে অর্থনীতির মূলধারার সাথে সম্পৃক্ত করতে পারলে নারী অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেট, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা পারভিন এবং প্রকল্প পরিচালক আনোয়ারা বেগম বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, যেকোন উদ্যোগকে সফল করতে হলে অর্থায়ন খুবই জরুরী। নীতি নির্ধারনী পর্যায়ে নারীদের সে সুযোগ নিশ্চিত করা সম্ভব হলে নারীরা ক্ষমতায়িত হবে এবং সমাজের উন্নয়ন অগ্রযাত্রায় তারা বিশেষভাবে ভূমিকা পালন করতে সক্ষম হবে। একজন নারী আর্থিকভাবে স্বাবলম্বী হলে পরিবার, সমাজ এবং রাষ্ট্র উপকৃত হবে।

স্পিকার আরও বলেন, নারীদের ঋণ দেওয়া নিরাপদ। কারণ যখন তারা ঋণ গ্রহণ করে তখন তারা সর্বাত্মক চেষ্টার মাধ্যমে তা পরিশোধ করে। ফলে তারা ঋণ খেলাপি হয় না। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং ভাতা, বয়স্ক ভাতা, এবং প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করার ফলে বাংলাদেশে দারিদ্রতার হার ২৩ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছেন।

স্পিকার বলেন, নারী উদ্যোক্তা তৈরী করার জন্য প্রশিক্ষণ খুবই জরুরী। বর্তমান সরকার নারীদেরকে দক্ষ করে গড়ে তুলতে সেলাই, বিউটিফিকেশন, ক্যাটারিং, ফ্যাশন ডিজাইনসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করেছে। নারীদেরকে যথাযথভাবে এগিয়ে নিতে পারলে বাংলাদেশ অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী ভিতের উপর দাঁড়াতে সক্ষম হবে।

এ সময় স্পিকার ২ শতাধিক প্রশিক্ষণার্থীদের মাঝে ভাতা বিতরণ করেন।

রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার মিজানুর রহমান, রংপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এ কে এম ছায়াদত হোসেন বকুল, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. আজিজুর রহমান রাঙ্গা, পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম প্রমূখ।  

এ ছাড়া অনুষ্ঠানে রংপুর জেলা আওয়ামী লীগ এবং পীরগঞ্জ উপজেলা, পৌর আওয়ামীলীগ ও মহিলা আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি